Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

প্রশ্নোত্তর (অগ্রহায়ণ-১৪২৬)

কৃষিবিষয়ক
নিরাপদ ফসল উৎপাদনের জন্য আপনার ফসলের ক্ষতিকারক পোকা ও রোগ দমনে সমন্বিত বালাই ব্যবস্থাপনা অনুসরণ করুন।
মো : আজগর আলী, গ্রাম: হরকাডাঙ্গা, উপজেলা: গোমস্তাপুর, জেলা: চাঁপাইনবাবগঞ্জ
প্রশ্ন: পেঁপে গাছের পাতায় এক ধরনের পোকার আক্রমণের ফলে পাতা ও ফলে সাদা পাউডারের মতো আবরণ পড়ে এবং অবশেষে গাছ মারা যাচ্ছে। কী করব?
উত্তর :  এ ধরনের পোকার নাম মিলিবাগ। বর্তমানে পেঁপে গাছের একটি মারাত্মক পোকা। আক্রমণের শুরুর দিকে পোকাসহ আক্রান্ত পাতা বা কাÐ সংগ্রহ করে ধ্বংস করে ফেলতে হবে। কিন্তু পোকার আক্রমণ বেশি হলে প্রতি লিটার পানিতে ৫ গ্রাম সাবান গুঁড়া অথবা এডমায়ার ২০০ এমএল ০.২৫ মিলি হারে মিশিয়ে ১৫ দিন পরপর ২ থেকে ৩ বার স্প্রে করতে হবে। তবেই আপনি উপকার পাবেন।
মো: আবরার হোসেন, গ্রাম: লখাইডাঙ্গা, উপজেলা :  মণিরামপুর, জেলা: যশোর
প্রশ্ন: আমার মাল্টা বাগানে মাল্টা গাছের পাতায় হলদে ভাব, পাতার শিরা দুর্বল, পাতা কিছুটা কোঁকড়ানো ও পাতার সংখ্যা কমে আসছে। এমনকি গাছ ওপর থেকে নিচের দিকে মরে আসছে।  কী করণীয় ? জানাবেন।
উত্তর :  আপনার মাল্টা গাছের এ সমস্যাকে গ্রিনিং বলে। এটি ব্যাকটেরিয়াজনিত রোগ। আর এ রোগটি সাইলিডবাগ নামক এক ধরনের পোকা দ্বারা সংক্রমিত হয়। এজন্য রোগাক্রান্ত গাছ থেকে ডাল নিয়ে জোড় কলম, শাখা কলম বা গুটি কলম করলেও এ রোগ দেখা যায়। এ কারণে রোগাক্রান্ত গাছ থেকে কোনো ধরনের কলমের চারা তৈরি করা ঠিক না। এ রোগ প্রতিকারে মে থেকে অক্টোবর মাসে একবার সুমিথিয়ন ৫০ ইসি প্রয়োগ করে রোগ বিস্তারের বাহক পোকা সাইলিডবাগ দমন করতে হবে। আর আক্রান্ত গাছ উঠিয়ে ফেলতে হবে। বাগানের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে গাছকে সবল ও রোগমুক্ত রাখতে হবে।   
মো. ময়েজ উদ্দীন, গ্রাম: ল²ীরপাড়, উপজেলা:  বিশ্বম্বরপুর, জেলা: সুনামগঞ্জ
প্রশ্ন: পেঁয়াজের পাতা উপরের দিক থেকে আস্তে আস্তে মরে যেতে থাকে এবং পাতা ৩ থেকে ৪ সপ্তাহের মধ্যে হলদে হয়ে মরে যায়। এ সমস্যার সমাধান জানাবেন।  
উত্তর : এ ধরনের রোগকে পেঁয়াজের বøাইট রোগ বলে। এ রোগ প্রতিকারে সুস্থ নীরোগ বীজ ও চারা ব্যবহার করা দরকার। আক্রান্ত গাছের পরিত্যক্ত অংশ পুড়িয়ে ফেলতে হবে। এছাড়া রোভরাল বা প্রোভেক্স-২০০ নামক ছত্রাকনাশক প্রতি কেজি পেঁয়াজ বীজের সাথে ২.৫ গ্রাম হারে মিশিয়ে বীজ শোধন করে বপন করতে হবে। আর রোগ দেখা দিলে প্রতি লিটার পানির সাথে ২ গ্রাম রোভরাল বা ২ গ্রাম রিডোমিল গোল্ড মিশিয়ে ১০ থেকে ১২ দিন পর পর ৩ থেকে ৪ বার পেঁয়াজ গাছে স্প্রে করতে হবে। তবেই আপনি উপকৃত হবেন।    
মুক্তা আকতার, গ্রাম: দক্ষিণ ভাদারতিল, উপজেলা: কালীগঞ্জ, জেলা: গাজীপুর
প্রশ্ন: মরিচ গাছে এক ধরনের পোকার আক্রমণে পাতা উপরের দিকে কুঁকড়ে যায়। পাতা বিকৃত ও বেঢপ দেখায়। কী করণীয়।
উত্তর :  মরিচ গাছে এ সমস্যাটি থ্রিপস পোকার আক্রমণ হলে এ রকমের সমস্যা দেখা যায়। এ পোকা দমনে আঠালো সাদা ফাঁদ প্রতি হেক্টরে ৪০টি ব্যবহার করে পোকা নিয়ন্ত্রণ করা যায়। জৈব বালাইনাশক হিসেবে এক কেজি আধা ভাঙ্গা নিম বীজ ২০ লিটার পানিতে ২৪ ঘণ্টা ভিজিয়ে রেখে উক্ত পানি ছেঁকে নেয়ার পর পাতার উপরের দিকে স্প্রে করতে হবে। এ ছাড়া পোকার আক্রমণ বেশি হলে ফিপ্রোনিল গ্রæপের যে কোনো কীটনাশক ১০ মিলি ১০ লিটার পানিতে মিশিয়ে সঠিক নিয়মে স্প্রে করতে হবে।
মো. আজমল ইসলাম, গ্রাম: ফলিয়ামারি, উপজেলা :    ময়মনসিংহ সদর, জেলা: ময়মনসিংহ
প্রশ্ন:  লাউ গাছের পাতায় কেমন জানি ভেজা ভেজা দাগ দেখা যায়। পাতাও পচে যায়। এ ছাড়া লাউ গাছের কাÐ ফেটে লালচে আঠা বের হচ্ছে। এ অবস্থায় কী করণীয়?
উত্তর : বড় আকারের লাউ ক্ষেতে দু-একটা লাউ গাছে এ ধরনের সমস্যা দেখা দিলে লাউ গাছ উঠিয়ে ফেলা যায়। কিন্তু যদি রোগের প্রকোপ বেশি হয় তবে আক্রান্ত  কাÐে বর্দোপেস্ট লাগানো এবং ১% বর্দোমিকচার বা বিøটক্স বা সানভিট ৪ গ্রাম প্রতি লিটার পানিতে সঠিকভাবে মিশিয়ে ৭ থেকে ১০ দিন পর পর স্প্রে করলে উপকৃত হবেন।  
নাজমুল করিম, গ্রাম: বালাগ্রাম  উপজেলা: জলঢাকা, জেলা: নীলফামারী
প্রশ্ন: ধনিয়া পাতার দাগ রোগ দমন করব কিভাবে জানাবেন।  
উত্তর :  এ রোগ হলে পাতায় হলুদ রঙের দাগ পড়ে। পরে সাদা হয়ে যায়। এমনকি অবশেষে পুরো পাতাটাই নষ্ট হয়ে যায়। এ রোগ দমনের জন্য ক্ষেত পরিষ্কার রাখা জরুরি। আক্রমণ বেশি দেখা দিলে রোভরাল ২ গ্রাম বা ডায়থেন এম ৪৫  ছত্রাকনাশক ২ গ্রাম প্রতি লিটার পানিতে মিশিয়ে স্প্রে করলে আশা করি উপকার পাবেন।    
মৎস্য বিষয়ক
মো: হাবিবুর রহমান, গ্রাম: গাজীরকান্দি, উপজেলা: নবীনগর, জেলা: ব্রাহ্মণবাড়ীয়া
প্রশ্ন: মাছের লেজ ও পাখনা পচে যাচ্ছে কী করব?
উত্তর :  এটি একটি ব্যাকটেরিয়াজনিত রোগ। প্রথমে পাখনা ও লেজের প্রান্তে সাদা দাগ পড়ে। ক্রমে পাখনা ও লেজ সম্পূর্ণ ক্ষয় হয়ে যায়। মাছের রঙ ফ্যাকাশে হয়। মাছ ভারসাম্য হারায় ও মাছ মারা যায়। প্রাথমিক পর্যায়ে মাছের আক্রান্ত পাখনা কেটে ফেলে দেয়ার পর শতকরা দুইভাগ সিলভার নাইট্রেট দ্রবণে অথবা শতকরা ২.৫ ভাগ লবণ পানিতে ধুয়ে ফেলতে হবে। অথবা ১ লিটার পানিতে ০.৫ গ্রাম কপার সালফেট বা তুঁত মিশিয়ে তার মধ্যে আক্রান্ত মাছকে গোসল করালে এ রোগ ভালো হয়। বড় মাছের ক্ষেত্রে প্রতি কেজি দেহ ওজনের জন্য ১০ মিলিগ্রাম টেট্রাসাইক্লিন ইনজেকশন সপ্তাহে ২ বার দেয়া যেতে পারে। অথবা ১০ কেজি খাবারের সাথে ১০ গ্রাম অ্যাকুয়ামাইসিন বা রেনামাইসিন বা অক্সিসেন্ট্রিন/টেট্রাভেট ২০০ ডবিøউএসপি মিশিয়ে সাত দিন মাছকে খাওয়াতে হবে।  
মো: আক্কাস আলী, গ্রাম: রামচÐিপুর উপজেলা: কাউনিয়া, জেলা: রংপুর
প্রশ্ন: ডিম স্ট্রিপিং পদ্ধতি স¤পর্কে জানতে চাই।   
উত্তর : হরমোন ইনজেকশন দেওয়ার পর স্ত্রী মাছকে ব্রিডিং পুলে স্রোত ও ফোয়ারা সহকারে স্ত্রী মাছ হতে বিচ্ছিন্ন রাখতে হবে। ডিম পাড়ার সঠিক সময়ে স্ত্রী মাছ ধরে শুকনো কাপড় দ্বারা মুছে পেটে সামান্য চাপ প্রয়োগের মাধ্যমে একটি পাত্রে ডিম সংগ্রহ করতে হবে। এরপর পুরুষ মাছের পেটে চাপ দিয়ে বীর্য পূর্বে সংগ্রহীত ডিমের ওপর ফেলতে হবে এবং মুরগির নরম পালক দিয়ে বীর্যকে ডিমের সাথে মিশিয়ে ডিমকে নিষিক্ত করতে হবে। নিষিক্ত ডিমে ক্রমান্বয়ে পানি দিয়ে ডিমের পানির শোষণ সম্পূর্ণভাবে শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। পানি শোষিত নিষিক্ত ডিমকে পরিমাপ সহকারে হ্যাচিং জার অথবা হ্যাচিং পুলে পানির স্রোত ও ফোয়ারার মধ্যে স্ফুটনের জন্য রাখতে হবে।
প্রাণিসম্পদ বিষয়ক
মো: সোরাব হোসেন, গ্রাম: ভানুর দীঘিপাড়া, উপজেলা : বালিয়াডাঙ্গি, জেলা: ঠাকুরগাঁও
প্রশ্ন: আমার ভেড়ার বয়স ২ বছর।  ভেড়ার মুখে, পা এবং ওলানে ঘা দেখা যাচ্ছে। ঠোঁটের কোণায় ঘা দেখা যাচ্ছে। কী করব?
উত্তর : ঘায়ে ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধ করার জন্য ফিটকিরি দিয়ে ধুয়ে চিকিৎসা করতে হবে। মিথাইলিন বøু বা ক্রিস্টাল ভায়োলেট শতকরা ২ ভাগ মুখে বা আক্রান্ত জায়গায় প্রতিদিন একবার ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।
মো: নাজমুল সরকার, গ্রাম: মাধবপাশা, উপজেলা: বাবুগঞ্জ, জেলা: বরিশাল
প্রশ্ন: আমার মুরগিগুলো দিন দিন শুকিয়ে যাচ্ছে। মাথার ঝুঁটি শুকিয়ে ছোট হয়ে যায় ও ফ্যাকাশে হয়ে পড়েছে। এমতাবস্থায় কী করণীয়?
উত্তর : প্রথমত ভাইরাসজাতীয় রোগ হওয়ায় এর কোনো চিকিৎসা নাই। তবে দ্বিতীয় পর্যায়ের আক্রমণ হতে রক্ষা পেতে এনফ্লক্সভেট সলিউশন খাওয়াতে হবে।য়   
(মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক প্রশ্ন কৃষি কল সেন্টার হতে প্রাপ্ত)

 

কৃষিবিদ মো. তৌফিক আরেফীন

উপপ্রধান তথ্য অফিসার, কৃষি তথ্য সার্ভিস, খামারবাড়ি, ঢাকা-১২১৫, মোবাইল নং ০১৭১১১১৬০৩২, iquedae25@gmail.com

 


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon